seo-guideline

SEO শেখার গাইডলাইন

SEO শেখার আগে প্রথমেই যে দুইটি জিনিস জানা জরুরী সেটা হলো SEO কি আর SEO  কেন গুরুত্বপূর্ণ!! 

চলুন জানি SEO কি?

SEO হলো Search Engine Optimization এর সংক্ষিপ্ত রূপ।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন হলো এমন একটি পদ্ধতি যার মাধ্যমে কোন ওয়েবসাইটকে যেকোন সার্চ ইঞ্জিনের প্রথমে নিয়ে আসা যায় যাতে করে এর ভিজিটর সার্চ ইঞ্জিনের প্রথমেই ওয়েব সাইটটি খুঁজে পায় এবং সেই সাইটের ট্রাফিক বৃদ্ধি পায়।

 SEO কেন গুরুত্বপূর্ণ? 

আপনার একটি ওয়েবসাইট আছে এবং আপনি সেটি মানুষকে জানাতে চান তাহলে আপনার অবশ্যই এসইও এর সাহায্য নিতে হবে।

ধরুন- আপনি আপনার ওয়েবসাইটে কোন পন্য বিক্রি করেন এখন আপনার কাজ হলো যারা যারা গুগল, বিংগ বা ইয়াহুর মতো ওয়েবসাইটগুলোতে সেই একই পন্য খুজবে তাদের কাছে আপনার ওয়েবসাইটটি তোলে ধরা এবং আপনার সাইট সম্পর্কে অবগত করা।

সার্চ ইঞ্জিনের ৩য়,৪র্থ বা ৫ম লিস্টে হয়ত কেউ খুঁজবে না তাই আপনার কাজ হবে সার্চ ইঞ্জিনের প্রথমেই আপনার ওয়েবসাইটটি রাখা যাতে সহজেই যে কেউ আপনার সাইট বা পন্য সম্পর্কে জানতে পারে।

আর এইজন্যই এসইও গুরুত্বপূর্ণ কারণ এই যে কোন ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের প্রথমে নিয়ে আসার কাজটি এসইও করে। 

SEO শেখার জন্যে আপনি ৬টি ধাপে এগুতে পারেন।

যেমন –

ধাপ ১

নতুনদের জন্যে রিসোর্স খুজে বের করা!

আপনি যদি সিইও শুরু করতে চান তাহলে  Growth Marketing Pros এর এসইও কৌশল দিয়ে শুরু করতে পারেন। কিন্তু আপনি যদি দীর্ঘমেয়াদী সিইও শিখতে চান তাহলে আপনার সবচাইতে বেস্ট অপশন হবে “The Beginner’s Guide To SEO”.

আপনি খুব সহজে এবং মজার চলে শিখতে পারবেন।

এছাড়াও এসইও শেখার অন্যান্য উল্লেখযোগ্য  উৎস হলোঃ-

“Search Engine Optimization” – Bruce Clay.

“Search Engine Optimization Starter Guide” – Google.

 

ধাপ ২

অনুশীলন

কোন কিছু শিখার জন্য অনুশীলনের বিকল্প নেই।জানা এবং বাস্তবিক প্রয়োগ ভিন্ন বিষয়। তাই আপ্নি এসইও স্কিলে যতটা জানবেন বা শিখবেন সেটা প্রয়োগ করার চেষ্টা করবেন।সবথেকে ভালোই হবে আপনি নিজের ওয়েবসাইট বা ব্লগে লিখলে।যদি নিজের কোন সাইট না থাকলে তৈরি করে নেন। এইক্ষেত্রেও আপনার জন্যে বেস্ট অপশন হবে  WordPress। 

আপনার ব্যক্তিগত ডোমেইনটা আপনার এসইও এর বাস্তবিক প্রয়োগ ও ক্ষেত্রটা ভালোভাবে বুঝতে সহায়তা করবে।

 

ধাপ ৩

এক্সপার্টদের পরামর্শ নিন।

আপনি এসইও সম্পর্কে একজন এক্সপার্ট হয়ে গেলেও কোথাও না কোথাও এমন একজন আছেন যিনি আপনার থেকে এই বিষয়ে বেশি জানেন।তার সাহায্য নিন।আপনার জ্ঞান ও দক্ষতা আপনাকে যতোটা সাহায্য করবে তার থেকে বেশি সাহায্য করবে একজন এক্সপার্ট এর নির্দেশনা।এখন সমস্যা হলো এক্সপার্ট পরামর্শক কোথায় পাবেন?

আপনার আশেপাশে খুঁজে দেখুন, নেটওয়ার্কিং ফলো করুন,আপনার বন্ধুদের সাথে কথা বলুন, লিঙ্কডইনে অনুসন্ধান করুন, এসইও নেটওয়ার্কিং ইভেন্টগুলিতে অংশ নিন।একজন সঠিক পরামর্শদাতা হলেন এমন একজন যিনি আপনার মধ্যে ততটা প্রতিভা এবং ক্ষমতা দেখেন,যতটা  আপনি নিজের মধ্যে দেখেন এবং তিনি আপনার থেকে তা বের করে আনতে সাহায্য করেন।

 

ধাপ ৪

কোন এসইও গ্রুপে জয়েন হোন।

অন্য এসইও এক্সপার্টদের সংস্পর্শ আপনাকে আরো এক্সপার্ট করে তুলবে। তাই যদি আপনি এসইও এক্সপার্ট হতে চান তাহলে আপনাকে অবশ্যই  এসইও  এক্সপার্ট দের গ্রুপে জয়েন করতে হবে। তাদের কার্যক্রম অনুসরণ আপনাকে আরো বেশি পেশাদার হতে সাহায্য করবে।নিজের পেশাদারিত্ব বাড়ানোর পাশাপাশি একটি ভালো নেটওয়ার্ক তৈরি করুন। 

ধাপ ৫

বর্তমান এসইও বিশ্ব সম্পর্কে জানুন

বর্তমানে প্রতিনিয়তই বিশ্বে পরিবর্তন ঘটছে।

আপনাকেও সেই পরিবর্তনের সাথে সাথে সাথে নিজেকে আপডেট করতে হবে। পরিবর্তনশীল সিইও পৃথিবীর ধারণা রাখতে হবে কোথায় কোন পরিবর্তন ঘটছে, কিভাবে ঘটছে।

এসইও এক্সপার্টদের ফলো করুন, তাদের দক্ষতা বা জ্ঞান অনুসরণ করুন।সোশাল মিডিয়ায় তাদের ফলো করুন!

একদম সাম্প্রতিক এসইও সম্পর্কেও ধারণা রাখবেন। 

 

ধাপ ৬

নতুনভাবে বারবার করুন।

 

আপনি এসইও শিখে ফেললেন।এরপর এটা কাজেও লাগাতে হবে।প্রতিদিনই আপনার দক্ষতাকে নতুনভাবে ঝালাই করে নিতে হবে।প্রতিদিন নতুন করে ভাবুন, শিখুন,অনুশীলন করুন এবং প্রয়োগ করুন।বারবার করুন।হতাস হওয়ার কিছু নেই।

শুরু করার পরে লেগে থাকাটাই আপনাকে সফলতার দ্বারপ্রান্তে নিয়ে যাবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *