12-skill-for-career

ক্যারিয়ার গঠনে ১২টি স্কিল

আপনি কি বর্তমান সময়ে প্রতিযোগিতার জগতে অংশগ্রহন করতে চান?প্রথম স্থানের অধিকারী হতে চান?তাহলে আপনাকে সবার আগে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে।নিজেকে দক্ষ,যোগ্য করতে এমন কয়েকটি স্কিল সম্পর্কে ধারনা থাকতেই হবে।

১.মোশন গ্রাফিক্স

মার্কেটে মোশন গ্রাফিক্স ডিজাইনারদের চাহিদা অনেক বেশি।বর্তমান সময়ে আধুনিক যুগে যে কয়েকটি গুরুত্বপূর্ণ পেশা আছে তার মধ্যে অন্যতম প্রধান হচ্ছে- মোশন গ্রাফিক্স।অনলাইনে ক্যারিয়ার গঠনে সবথেকে ভালো একটি উপায়।এই বিষয়ে দক্ষ হলে আপনি অনেক বড় একটি প্লাটফর্মে নিজেকে সফল করতে পারবেন।

২. ভিডিও এডিটিং

লোকাল এবং ডিজিটাল মার্কেটপ্লেসে ক্যারিয়ার গঠনে খুবই সহজ একটি বিষয়। মোশন গ্রাফিক্স এর মতো সৃজনশীলতার প্রয়োজন হয় না।

৩. গ্রাফিক  ডিজাইন

আলাদা আলাদা ক্যারিয়ার অপশনের মধ্যে গ্রাপিক ডিজাইন আজ প্রচলিত। নিজের শিল্পকে কাজে লাগিয়ে এক নতুন ছবি তৈরি করা।বিভিন্ন লোগো,ওয়েবসাইট,বিজ্ঞাপন, বই তৈরি করার সময় গ্রাফিক ডিজাইন ব্যবহার করা হয়।

৪. থ্রিডি মডেলিং

আমরা জানি,পৃথিবীতে এখন সবচেয়ে বড় হচ্ছে- গেইম ইন্ডাস্ট্রি।যদি আপনি থ্রিডি মডেলিং শিখতে পারেন তাহলে বড় বড় গেইম ইন্ডাস্ট্রিগুলোতে কাজ করতে পারবেন। আপনার ক্যারিয়ারকে অনেক দূর নিয়া যাইতে পারবেন।

৫. ভিডিও গ্রাফিক্স

একদল ক্যামেরাম্যান আছে যারা কো-অপারেট করে।অন্য একজন ব্যক্তি আছে যিনি ডিরেক্টর অফ ফটোগ্রাফি। এই বিষয়ে আপনার জ্ঞান থাকলে ছোট বড় যেকোন কোম্পানিগুলোতে কাজ করতে পারবেন। 

৬. ড্রয়িং এন্ড কন্টেন্ট রাইটিং

অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। মোশন গ্রাফিক্স,ভিডিও এডিটিং, কনসেপ্ট রাইটিং ইত্যাদি বিভিন্ন সেক্টরে ড্রয়িং এর চাহিদা অনেক অনেক বেশি। তাই এই বিষয়ে দক্ষতা থাকলে আপনি যে কোন সেক্টরে কাজ করতে পারবেন। ক্যারিয়ারকে অনেক ভালো একটা অবস্থানে নিয়া যাইতে পারবেন।

 ৭.কনসেপ্ট ডিজাইন

কোনো একটি বিষয়ে কাজ শুরুর পূর্বেই বিষয়টি নিয়ে আমরা একটি ধারণা তৈরি করি।তারপর পরিকল্পিতভাবে কজটি সম্পন্ন করি।তাই কনসেপ্ট ডিজাইনও একটি গুরুত্বপূর্ণ বিষয়। 

৮. স্ক্রিপ্ট লেখা

এমন একটি আকার বা কল্পনা যা আপনি না থাকলেও আপনার গল্পে বর্ণিত থাকবে।একটি বিষয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকবে।স্ক্রিপ্টে গল্পের মূল ধারণাটি তৈরি করা হয়।

৯. ক্যামেরার সামনে কথা বলা

এই বিষয়টি শিখতে পারলে আপনি অনায়াসে সবার সামনে কথা বলতে পারবেন।মানুষের সামনে কথা বলার আত্নবিশ্বাস বেড়ে যাবে।

১০. গল্প বলা

সবার সামনে অনায়াসে কথা বলতে পারলে আপনি গল্প বলতে পারবেন।আপনার জীবনের বিভিন্ন গল্প বলে অডিয়েন্সের কাছে পৌঁছাতে  পারবেন।

১১.শুদ্ধ বাংলা ভাষায় কথা বলা

আপনি বাংলাদেশের যেকোন সেক্টরে নিজের অবস্থান তৈরি করতে যাবেন আপনাকে জানতে হবে আগে শুদ্ধ উচ্চারণ। সাবলীল,সুস্পষ্ট,সুন্দর ভাষায় কথা বলা।কারণ প্রথমে মানুষ আপনাকে আকর্ষণ করবে আপনার বাচনভঙ্গি কথা বলার ধরন বা উপস্থিতি দেখে।

১২.ইংরেজিতে দক্ষতা অর্জন করতে হবে

ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা।শুধু অনলাইন পেশা নয় আপনি বাংলাদেশ এবং দেশের বাইরে যে কাজই করেননা কেন ইংরেজিতে আপনাকে দক্ষ হতেই হবে।কেননা বাংলার পরেই ইংরেজি ভাষার অবস্থান।

এইসব বিষয়ে স্কিল ডেভেলপমেন্ট করলে এমন কোনো সেক্টর নাই যেখান থেকে আপনাকে ফিরে আসতে হবে।আর যদি স্কিল ডেভেলপমেন্ট না থাকে তাহলে প্রতিযোগীতার বাজারে আপনি টিকতে পারবেন না।

আধুনিক বিশ্বে বিজ্ঞান-প্রযুক্তির যুগে দিন বদলের পালায় নিজেকে বদলে নতুন করে তৈরি করতে পারবেন। যদি আপনি একাধিক বিষয়ে অভিজ্ঞতা অর্জন করতে পারেন।

পরিশেষে,ডিজিটাল মার্কেটিং বা লোকাল মার্কেটিং যেখানেই কাজ করতে চান।আপনার একাধিক বিষয়ে প্রতিভাবান হতে হবে,দক্ষতা অর্জন করতে হবে। তাহলেই আপনি ভালো একটি জায়গায় নিজের ক্যারিয়ার গঠনে সফল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *