১. সাপোর্ট সেন্টার করতে কেমন খরচ হবে? আমরা কিভাবে উপকৃত হবো?

উত্তর: সাপোর্ট সেন্টার এর জন্য খরচ নির্ভর করে আপনার এলাকা এবং গ্রাহকের উপর।এলাকার পরিধি যতো বড় হবে এবং গ্রাহক সংখ্যা যতো বেশি হবে খরচও সেই অনুপাতেই বাড়বে।আপনার গ্রাহক সংখ্যা যত বাড়বে, আপনার মুনাফাও তত বাড়তে থাকবে।

২.সাপোর্ট সেন্টার থেকে কতদূর পর্যন্ত নেটওয়ার্ক পাওয়া যাবে??

উত্তর:  একটি হটস্পট ডিভাইস ২০০ মিটার এলাকা কভার করতে পারে। ১ কিলোমিটার এলাকা কভার করতে ৬ টি ডিভাইস প্রয়োজন। এক এলাকা তে প্যাকেজ অনুযায়ী ৪টা থেকে ৭টা ডিভাইস পর্যন্ত দেয়া হয়। 

 

৩. আমাকে যে এলাকায় দেওয়া হবে সে এলাকায় যদি পরবর্তীতে অন্য কেউ চায় তাহলে তাকে দেওয়া হবে কি? মার্কেটিং কিভাবে করবো?

উত্তর: জি না, একটি এলাকায় শুধু মাত্র ১ জনকেই সাপোর্ট সেন্টার বা নেটওয়ার্ক সেন্টার দেয়া হবে।
আপানি যেই প্যাকেজটি নিবেন, এর সাথে আমরা আপনাকে কিছু মার্কেটিং সরঞ্জাম দিয়ে দিবো। এগুলো আপনি ব্যবহার করে আপনার এলাকায় মার্কেটিং করতে পারেন।

 ৪.একটা এলাকায় একটা রাউটার বসালে পুরো এলাকা কাভার করবে কিনা? বা কত মিটার নেটওয়ার্ক বিস্তার করবে?

উত্তর: একটি হটস্পট ডিভাইস ২০০ মিটার এলাকা কভার করতে পারে। ১ কিলোমিটার এলাকা কভার করতে ৬ টি ডিভাইস প্রয়োজন।

৫. গ্রাহক কে ব্রডব্যান্ড সংযোগ দেওযার জন্য যে অপটিক্যাল মেশিন প্রয়োজন হয়, সেই মেশিন টা কি আপনারা দিবেন? নাকি আমাদের কিনতে?

 উত্তর: আমরা সম্পূর্ণ সেটআপ করে দিব। 

৬. সাপোর্ট সেন্টার করতে যে  আইপিএস লাগবে সেটা কি আপনারা দিবেন?

উত্তর: সাপোর্ট সেন্টার এর জন্য একটি অফিসের জায়গা এবং একটি আইপিএস এর ব্যবস্থা আপনাকে করতে হবে।

৭. আমি সাপোর্ট সেন্টার নিবো আমার কি কি লাগবে?

উত্তর: সাপোর্ট সেন্টার এর জন্য আপনাকে আপনার এলাকার আয়তনের উপর নির্ভর করে প্রয়োজনীয় ডিভাইস এবং যন্ত্রপাতি ইনস্টলেশন খরচসহ অন্যান্য কিছু খাতের জন্য বিনিয়োগ করতে হবে প্যাকেজ অনুযায়ী, একটি ১০’X১০’ অফিস এবং একটি আইপিএস এর ব্যবস্থা আপনাকে করতে হবে।

৮. মূলত সার্ভিস সেন্টার নিতে প্রয়োজনীয় কাগজপত্রসহ করণীয় কি?

উত্তর: আপনার বায়োডাটা, এনআইডি, রেফারেন্স কারীর এনআইডি, চেয়ারম্যান সার্টিফিকেট।

৯. সাপোর্ট সেন্টার ও নেটওয়ার্ক সেন্টারের মধ্যে পার্থক্য কি?

উত্তর: সাপোর্ট সেন্টার হচ্ছে গ্রাম ভিত্তিক, এখানে আপনি তুলনামূলক ছোট এলাকা জেমনঃ একটা, দুইটা অথবা তিনটি গ্রাম নিয়ে ব্যবসা করতে পারবেন। 

নেটওয়ার্ক সেন্টার হচ্ছে ইউনিয়ন ভিত্তিক, এখানে আপনি পুরো ইউনিয়ন অর্থাৎ ওই ইউনিয়ন এর সবগুলো গ্রাম নিয়ে ব্যবসা করতে পারবেন। আপনি চাইলে আপনার নেটওয়ার্ক সেন্টার এর আন্ডার এ সাপোর্ট সেন্টার নিয়োগ দিতে পারেন।

১০.পুরা সিটি ওয়াইফাই কাভার করতে চাইলে কত টাকা খরচ হবে?

উত্তর: এটা নির্ভর করছে আপনি কতটুকু এলাকা নিয়ে কাজ করছে চাইছেন তার উপর। যদি আপনি একটি গ্রাম ওয়াইফাই কভার করতে চান সেক্ষেত্রে আপনাকে সাপোর্ট সেন্টার-১ এর প্যাকেজ নিতে হবে।  যদি ২টি অথবা ৩টি গ্রাম নিয়ে করতে চান সেক্ষেত্রে আপনাকে সাপোর্ট সেন্টার-২ এর প্যাকেজ নিতে হবে এবং আপনার এলাকা যদি এর থেকেও বড় হয় সেক্ষেত্রে আপনার জন্য নেটওয়ার্ক সেন্টার টি প্রযোজ্য। আপনার এলাকাটি যেই প্যাকেজের মধ্যে পরবে ওই পরিমান টাকা আপনাকে ইনভেস্ট করতে হবে। 

১১. একটা আইডি সব জায়গায় এর মানে আমার পরিবাবের অন্য কেউ এটি ব্যবহার করতে পারবে কি?

উত্তর: জি না, ওইফাই হটস্পট ইউসারদের ক্ষেত্রে একটি আইডি শুধু একটি ডিভাইস এই ব্যবহার করা যাবে। আমাদের ওয়াইফাই হটস্পট সেবা আপনি আপনার এলাকার বাইরেও দেশের যে সকল এলাকায় আমাদের কভারেজ রয়েছে, ওই সকল এলাকায় গিয়ে আমাদের সেবা নিতে পারবেন।

১২. নেটওয়ার্ক সহযোগী হতে আমার করণীয় কি কি?

উত্তর: নেটওয়ার্ক সহযোগী হতে হলে আপনাকে আপনার এলাকার আয়তনের উপর নির্ভর করে প্রয়োজনীয় ডিভাইস এবং যন্ত্রপাতি ইনস্টলেশন খরচসহ অন্যান্য কিছু খাতের জন্য বিনিয়োগ করতে হবে প্যাকেজ অনুযায়ী, একটি ১০’X১০’ অফিস এবং একটি আইপিএস এর ব্যবস্থা আপনাকে করতে হবে।

 

১৩. এখন এতো টাকা হলে সাপোর্ট সহযোগী গ্রাম অঞ্চল এ কই পাবেন।

উত্তর: আমাদের বর্তমানে বিভিন্ন গ্রামে এবং জেলা ও ইউনিয়ন পর্যায়ে সাপোর্ট সেন্টার চালু রয়েছে যেখানে আমাদের গ্রাহকরা স্বাধীন ওয়াইফাই ব্যবহার করছে।  আপনি আমাদের ওয়েবসাইট অথবা ইউটিউব চ্যানেল দেখলে আশা করি বুঝতে পারবেন।

১৪. ফাইবারের মাধ্যমে ডিস ব্যবসা আছে স্বাধীন ওয়াইফাই নিতে আর কি কি লাগবে?

উত্তর: নেটওয়ার্ক সেন্টার বা সাপোর্ট সেন্টার আপনি নিতে পারেন কিন্তুু তার আগে আপনার এরিয়া,গ্রাহক সংখ্যা এবং ডিভাইস সম্পর্কিত ধারনা এবং হিসাব করার পর আপনাকে বিনিয়োগ সম্পর্কিত ধারনা দেয়া সম্ভব হবে কারন এগুলো লোকেশন ভেদে এবং ডিভাইসভেদে পরিবর্তিত হয়,তাছাড়াও ১০’X১০’ অফিস এবং একটি আইপিএস আপনাকে ব্যবস্থা করতে হবে। যেহেতু আপনার ফাইবার আছে, এই ফাইবার বাদে বাকি যন্ত্রপাতি গুলো আপনাকে সেটআপ করে দেয়া হবে। 

১৫. ব্যবসা শুরু করার পর যে কোন টেকনিক্যাল সমস্যা হলে তা কি কোম্পানি দিবে?

উত্তর: ফিজিক্যাল কোনো সমস্যা হলে সাপোর্ট পার্টনারকে সমাধান করতে হবে। এর জন্য সাপোর্ট পার্টনারকে সব ধরণের প্রশিক্ষণ দিয়ে দেয়া হবে। লজিক্যাল কোনো সমস্যা হলে সেটি আমরা সমাধান করে দিব। 

১৬. স্বাধীন ওয়াইফাই এর ক্যাবল গুলা কি মাটির নিচ দিয়ে টানা হবে?

উত্তর: পুরো বাংলাদেশে ইতিমধ্যে আমাদের মাটির নিচ দিয়ে ক্যাবল এর মাধ্যমে পপ সেটআপ করা আছে। আপনি সাপোর্ট সহযোগী হতে চাইলে আপনাকে বৈদ্যুতিক খুঁটির মাধ্যমে ফাইবার ক্যাবল টেনে সংযোগ দেয়া হবে।

১৭. ডিভাইস গুলো কি আমার হয়ে যাবে নাকি?

উত্তর: জি প্যাকেজ এর মধ্যে সকল ডিভাইস আপনার মালিকানাধীন থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *