কন্টেন্ট রাইটিং : ঘরে বসে উপার্জন

আধুনিক বিশ্বে প্রযুক্তি ব্যবহার করে ঘরে বসে অনলাইনের মাধ্যমেই উপার্জন করা সম্ভব । বর্তমানে বিভিন্ন অনলাইন প্লাটফর্মে কাজ করার মাধ্যমে অর্থ উপার্জন করা যায় । উপার্জন করার   বিভিন্ন উপায় সমূহের মধ্যে  লিখে উপার্জন করা  অন্যতম । নিজের লেখা বিভিন্ন সাইটে প্রকাশ করে যেমন অর্থ উপার্জন করা যায় তেমনি ক্লায়েন্টের প্রয়োজন অনুসারে লিখে দিয়েও উপার্জন সম্ভব । এক্ষেত্রে  ব্যাপক সম্ভাবনাময় কয়েকটি উপায় – 

১. ফ্রিল্যান্স ব্লগিং

ব্লগিং বিষয়টি হলো  নিজের লেখাগুলোকে সকলের কাছে বিভিন্ন মাধ্যমে পৌঁছানো । বর্তমান সময়ে নিজের ওয়েবসাইটে লেখা প্রকাশ করে মনিটাইজেশন এর মাধ্যমে ব্লগাররা অর্থ উপার্জন করে থাকে।ব্লগিং এর ক্ষেত্রে কোন নির্দিষ্ট সময় বাঁধা নেই বলে তরুন সমাজ এই বিষয়ে ব্যাপক আগ্রহ প্রকাশ করছে ।এর মাধ্যমে নিজের গুণ কাজে লাগিয়ে অর্থ উপার্জনের পাশাপাশি সকলের কাছে পরিচিত হয়ে উঠা সম্ভব ।

২.কপিরাইটিং

একটি বিষয় নিয়ে ইউনিক কোন প্রতিবেদন বা কন্টেন্ট  তৈরি হলো কপিরাইটিং । নতুনত্ব সবসময়ই অধিক গ্রহনযোগ্য কেননা নতুন বিষয়ের প্রতি সবারই আকর্ষন কাজ করে । ধরা যাক একটা কোম্পানির বিজ্ঞাপন দেয়া হবে এক্ষেত্রে তারা অবশ্যই ইউনিক কোন একটা কনসেপ্ট নিয়ে লিখে দিতে পারে এমন কাওকে  নিয়োগ দিবে । এখন আপনি যদি ওই কাজটা কপিরাইটিং এর মাধ্যমে করতে পারেন তাহলে কাজটা করে আপনি অর্থ উপার্জন করতে পারেন । বর্তমান বিশ্বে এই কপিরাইটিং এর ব্যাপক চাহিদা রয়েছে ।

৩.ই-কমার্স প্রোডাক্ট ডেসক্রিপশন 

আধুনিক বিশ্বে সকল কাজ যখন অনলাইনে করা সম্ভব তখন ব্যবসা কেন নয়? বর্তমানে বিভিন্ন প্রডাক্ট বিক্রি হয় অনলাইনের মাধ্যমে। কোন একটা নির্দিষ্ট সাইটে তথ্য দেয়া থাকে ক্রেতা এসে দাম দিয়ে পণ্য কিনে নিয়ে যায় । এখন এই যে পণ্য বিক্রয় করবে এর জন্য যে তথ্য বা প্রোডাক্ট ডেসক্রিপশন লিখতে হবে এর জন্য প্রয়োজন দক্ষ লোকবল যা প্রতিষ্টান বিভিন্ন ফ্রিল্যান্সারদের মাধ্যমে করিয়ে নেয় এবং বিনিময়ে অর্থ প্রদান করে । 

৪.নিউজপেপার কন্টেন্ট 

বিভিন্ন অনলাইন বা প্রিন্ট মিডিয়ায় লেখা প্রকাশ  করা যায় যার বিনিময়ে মিডিয়া অর্থ প্রদান করে।পত্রিকায় যে কলাম প্রকাশিত হয় তা মূলত বিভিন্ন লেখকেরা সম্পাদনা করে থাকে।প্রত্রিকায় বিভিন্ন ধরনের বিনোদন মূলক কন্টেন্ট প্রতিনিয়ত প্রকাশিত হয়, এছাড়াও রয়েছে বিভিন্ন ধরনের ছড়া,কবিতা,গান ইত্যাদি । সম্পাদকীয় পাতায় ছাপা অর্থনীতি,রাজনীতি বা সামাজিক বিভিন্ন বিষয় নিয়ে কন্টেন্ট লিখা যায় এবং এর মাধ্যমে উপার্জন করা সম্ভব । 

 ৫.সিনেমা,টেলিভিশন সিরিজ বা গানের রিভিউ 

সিনেমা দেখে না এমন মানুষের সংখ্যা খুবই কম। আমরা সকলেই সিনেমা দেখি,কিন্তু অনেক সময় দেখা যায় কোন একটা সিনেমা দেখা না দেখার  দোটানায় পরে যাই।তখন আমাদের মাথায় প্রথমেই যে আইডিয়াটা আসে তা হলো মুভির রিভিউ দেখা, এজন্যই বর্তমানে মুভি রিভিউ এর ব্যাপক জনপ্রিয়তা।মুভি রিভিউ দিয়ে অর্থ উপার্জন করা সম্ভব।মুভি রিভিউ নিজের ব্লগপোস্ট হিসেবে যেমন দিতে পারি ঠিক তেমনি ভাবে মার্কেটপ্লেসেও এর ব্যাপক চাহিদা রয়েছে । 

 ৬.সোশ্যাল মিডিয়া কন্টেন্ট 

সামাজিক যোগাযোগ মাধ্যম অর্থাৎ যার মাধ্যমে আমরা সকলের সাথে সহজেই যোগাযোগ করতে পারি।এই যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের কন্টেন্ট লেখা হয় যা বেশিরভাগ ক্ষেত্রে পেইড রাইটিং । তাহলে এগুলো লিখে কারা? আপনার আমার মত অনলাইনে বসে অনেকেই এই ধরনের কন্টেন্ট লিখে এবং পরবর্তীতে তা অর্থের বিনিময়ে ক্লায়েন্টকে দিয়ে দেয়।এর মাধ্যমে ঘরে বসেই বিভিন্ন মার্কেটপ্লেস থেকে কাজ নিয়ে উপার্জনের পথকে সুগম করা যায়। 

৭.টেকনিক্যাল কন্টেন্ট 

টেকনিক্যাল রাইটিং মূলত একজন ফ্রিল্যান্সারের নির্দিষ্ট কাজের সাথে সংগতিপূর্ণ।এখানে রাইটার নিজের দক্ষতার উপর ভিত্তি করে তার কাজ বাছাই করে থাকে।সাধারনত কোন প্রতিষ্ঠানের ম্যানুয়াল এই জাতীয় কাজ এর আওতায় পরে।এই ধরনের কাজের জন্য প্রয়োজন নির্দিষ্ট বিষয়ে দক্ষতা ।

উল্লিখিত কাজ সমূহের মাধ্যমে একজন সহজেই উপার্জন করতে পারেন,এক্ষেত্রে রাইটারের দক্ষতার উপর নির্ভর করবে তার উপার্জন।প্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসেই দেশ বা দেশের বাইরের কাজ করে আত্মনির্ভরশীল হয়ে উঠা সম্ভব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *