ডিজিটাল বাংলাদেশে ডিজিটালি ক্যারিয়ার গড়ার সম্ভাবনা

ডিজিটাল মার্কেট প্লেসে চাইলেই খুব ভালো ক্যারিয়ার গড়া সম্ভব।বর্তমান সময়ে চাকরির বাজারের যে অবস্থা তা বিবেচনা করলে ডিজিটাল ক্যারিয়ার গড়া আমি মনে করি এটি একটি সময়পযোগী চিন্তা। কারণ সরকারি বা বেসরকারি চাকরি করার জন্য আমরা যে সময় ও অর্থ ব্যয় করি ডিজিটাল ক্যারিয়ার গড়ার জন্য এর থেকে অনেক কম সময়ে হলেই হয়। ডিজিটাল ক্যারিয়ারের আরেকটি সুবিধা হচ্ছে স্বাধীন ভাবে যে কোন জায়গা থেকে কাজ করা যায়।

স্কিল ডেভেলাপমেন্ট ডিজিটাল ক্যারিয়ার গড়ার প্রথম শর্ত । আমার যোগ্যতা যাই থাক আমি যে কোন একটি বিষয়ে স্কিল ডেভেলাপ করলে আমি ভাল ক্যারিয়ার গড়তে পারব।

আমাদের দেশে প্রায় সব জেলাতেই স্কিল ডেভেলাপমেন্ট কোর্স করানো হচ্ছে সরকারি বেসরকারি সব মাধ্যম থেকেই। আমরা চাইলেই যেকোনো বিষয়ে আমাদের স্কিল ডেভেলাপ করতে পারি।এমন অনেক ডিজিটাল মার্কেট প্লেস আছে যেখানে কাজের কোন অভাব নেই অভাব শুধু দক্ষ লোকের। স্কিল ডেভেলাপমেন্টের ক্ষেত্রে আমরা আমাদের পছন্দ মত একটি বিষয়ে দক্ষতা অর্জন করতে পারি।

ফ্রিল্যান্সিং শব্দটি এখন প্রায় আমাদের সবার কাছে পরিচিত। যারা তাদের দক্ষতাকে কাজে লাগিয়ে স্বাধীন ভাবে কাজ করতে চায় তারা ফ্রিল্যান্সিং করে ক্যারিয়ার গড়তে পারে। এখানে আপনি আপনার পছন্দ মতো কাজ করে অন্যদেরকে সেবা দিতে পারেন বিনিময়ে টাকা আয় করতে পারেন।এর জন্য কারো অধীনস্থ হয়ে কাজ করার প্রয়োজন নেই।

আমি শুরু করেছি মাত্র।এখনও  শিখছি  প্রতিদিন ৪/৫ ঘন্টা করে সময় দিচ্ছি গুগুল, ইউটিউব থেকে জানার চেষ্টা করছি।   

আমি মনে করি প্রতিবন্ধকতা নিজের কাছে কারণ আমি যদি ইচ্ছা করি এবং চেষ্টা করে যেতে থাকি তাহলে কোন প্রতিবন্ধকতাই আমাকে আটকাতে পারবেনা। তারপরেও যে গুলো সাধারণত আমাদের মনে আসে তা হলো সরকারি চাকরির আশা, অনলাইনের কাজের প্রতি এতটা আগ্রহ না থাকা বা থাকলেও লেগে থাকার অভ্যাস নেই।

স্বাধীন ওয়াই ফাই যে লক্ষ্যে কাজ করে যাচ্ছে আমরা যদি তাদের সেই লক্ষ্যের সাথে আমাদের লক্ষ্যটাকে এক করে তাদের দেয়া ইন্টারনেট এবং বিভিন্ন ট্রেনিং করে আমরা আমাদেরকে দক্ষ করতে পারি,যা আমাদের ডিজিটাল ক্যারিয়ার গড়ে তুলতে সহায়তা করবে। তাছাড়া স্বাধীন ওয়াই-ফাই প্রতিটি গ্রামে ইন্টারনেট সরবরাহ করে দিচ্ছে ফলে গ্রামে থেকেই কাজ করার সুযোগ আমরা পাচ্ছি।

-সাখাওয়াত উল্লাহ আকাশ,গ্র্যাজুয়েটেড,জাতীয় বিশ্ববিদ্যালয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *